ডিজেল ইঞ্জিনের ফুয়েল সিস্টেম কিভাবে কাজ করে?
ডিজেল ইঞ্জিনের ফুয়েল সিস্টেমের বনর্না।
ফুয়েল বা জ্বালানী হিসাবে আমরা ডিজেল ব্যবহার করি। তাই উন্নত মানের ডিজেল সব সময় ব্যবহার করতে হবে।
ফুয়েল সিস্টেমের যন্ত্রাংশ সমূহ :-
ফুয়েল সিস্টেমে যে সকল পার্টস থাকে তা হচ্ছে – ফুয়েল ট্যাংক, ওয়াটার সেপারেটার , ফুয়েল ট্রান্সফার পাম্প, ফুয়েল ফিল্টার, ফুয়েল ইঞ্জেকশান পাম্প, ইউনিট ইঞ্জেক্টারস বা নজেলস।
কিভাবে ফুয়েল সিস্টেম কাজ করে :-
প্রথমে ইঞ্জিনের ডিজেল, ডিজেল ট্যাংক হতে ওয়াটার সেপারেটার হয়ে ফুয়েল ট্রান্সফার পাম্পে নির্দিষ্ট প্রেসারে ফুয়েল ফিল্টারে পৌছায়। তারপর ফুয়েল ফিল্টার থেকে ফুয়েল ইঞ্জেকশান পাম্প থেকে হাই প্রেসার হয়ে ইঞ্জেক্টর/নজেলের দ্বারা ফুয়েল কম্বাশ্বন চেম্বারে স্প্রে করে।
ফুয়েল সিস্টেমের সমস্যা সমূহ এবং তা নিরুপনের উপায় :–
কখনোই ভেজাল মিশ্রিত ফুয়েল ব্যবহার করবেন না। কারন এতে দ্রুত ফুয়েল ফিল্টারের কার্যক্ষমতা নষ্ঠ হয়ে যাবে।
ইঞ্জিন রানিং অবস্থায় কখনোই ফুয়েল ট্যাংকে ডিজেল ভরা যাবে না। তাতে ফুয়েল ট্যাংকের তলানীতে জমা ময়লা পুনরায় ডিজেলের সাথে মিশে যাবে। এ ময়লা ফুয়েল ফিল্টারে যেয়েও ফিল্টার অকার্যকর করে দিবে। তাছাড়া ফুয়েলে বাতাস মিশ্রিত হয়ে ফুয়েল লাইনে এয়ার-লক হতে পারে।
যদি ডিজেলে পানি থাকে, তবে তা বুঝার উপায় হচ্ছে ইঞ্জিনের ওয়াটার সেপারেটার এর নীচের স্বচ্ছ অংশটি ঘোলাটে দেখাবে। তাতে বুঝতে হবে ডিজেলে পানি আছে। এর ফলে ইঞ্জিনের আর পিএম (স্পিড) কমে যাবে এবং ইঞ্জিন বন্ধ হয়ে যেতে পারে। তাই এই পানি দুর করতে হলে ওয়াটার সেপারেটর এর স্বচ্ছ অংশের নিচের দিকে একটি প্লাগ আছে, তা কিছুটা লুজ দিয়ে পানি বের করে দিলে সমস্যার সমাধান হবে এবং ইঞ্জিন আবার ঠিক মত চলতে শুরু করবে।
Md.Tushar Mahmud
Engineering Services of Bangladesh,
(ESB Ltd), Faridpur.
ফুয়েল বা জ্বালানী হিসাবে আমরা ডিজেল ব্যবহার করি। তাই উন্নত মানের ডিজেল সব সময় ব্যবহার করতে হবে।
ফুয়েল সিস্টেমের যন্ত্রাংশ সমূহ :-
ফুয়েল সিস্টেমে যে সকল পার্টস থাকে তা হচ্ছে – ফুয়েল ট্যাংক, ওয়াটার সেপারেটার , ফুয়েল ট্রান্সফার পাম্প, ফুয়েল ফিল্টার, ফুয়েল ইঞ্জেকশান পাম্প, ইউনিট ইঞ্জেক্টারস বা নজেলস।
কিভাবে ফুয়েল সিস্টেম কাজ করে :-
প্রথমে ইঞ্জিনের ডিজেল, ডিজেল ট্যাংক হতে ওয়াটার সেপারেটার হয়ে ফুয়েল ট্রান্সফার পাম্পে নির্দিষ্ট প্রেসারে ফুয়েল ফিল্টারে পৌছায়। তারপর ফুয়েল ফিল্টার থেকে ফুয়েল ইঞ্জেকশান পাম্প থেকে হাই প্রেসার হয়ে ইঞ্জেক্টর/নজেলের দ্বারা ফুয়েল কম্বাশ্বন চেম্বারে স্প্রে করে।
ফুয়েল সিস্টেমের সমস্যা সমূহ এবং তা নিরুপনের উপায় :–
কখনোই ভেজাল মিশ্রিত ফুয়েল ব্যবহার করবেন না। কারন এতে দ্রুত ফুয়েল ফিল্টারের কার্যক্ষমতা নষ্ঠ হয়ে যাবে।
ইঞ্জিন রানিং অবস্থায় কখনোই ফুয়েল ট্যাংকে ডিজেল ভরা যাবে না। তাতে ফুয়েল ট্যাংকের তলানীতে জমা ময়লা পুনরায় ডিজেলের সাথে মিশে যাবে। এ ময়লা ফুয়েল ফিল্টারে যেয়েও ফিল্টার অকার্যকর করে দিবে। তাছাড়া ফুয়েলে বাতাস মিশ্রিত হয়ে ফুয়েল লাইনে এয়ার-লক হতে পারে।
যদি ডিজেলে পানি থাকে, তবে তা বুঝার উপায় হচ্ছে ইঞ্জিনের ওয়াটার সেপারেটার এর নীচের স্বচ্ছ অংশটি ঘোলাটে দেখাবে। তাতে বুঝতে হবে ডিজেলে পানি আছে। এর ফলে ইঞ্জিনের আর পিএম (স্পিড) কমে যাবে এবং ইঞ্জিন বন্ধ হয়ে যেতে পারে। তাই এই পানি দুর করতে হলে ওয়াটার সেপারেটর এর স্বচ্ছ অংশের নিচের দিকে একটি প্লাগ আছে, তা কিছুটা লুজ দিয়ে পানি বের করে দিলে সমস্যার সমাধান হবে এবং ইঞ্জিন আবার ঠিক মত চলতে শুরু করবে।
Md.Tushar Mahmud
Engineering Services of Bangladesh,
(ESB Ltd), Faridpur.
আমার কাছে TR LISTER 3 সিলিন্ডার একটা ইঞ্জিন আছে ,আজ কয় দিন হলো হটাৎ এক দুই ঘন্টা পর ইঞ্জিন কমে যায়,আবার 10থেকে 20 সেকেন্ড পর আবার ঠিক হয়ে যায়, আমি কি করবো, ওপরের সব গুলো করে দেখেছি কোন উপকার হলো না,
ReplyDeleteভাইয়া আমার গাড়িতে মোবিল ভাইয়া আমার গাড়ির মবিল চেঞ্জ করার পরে শুধু কালো ধোঁয়া মারে এবং গাড়ির গতি অনেক কমে গেছে এর জন্য কি উপায় আছে এবং কি সমস্যার কারণে এগুলি হচ্ছে
ReplyDeleteযদি একটু বলতেন তাহলে আমার উপকার হত
Delete