ইঞ্জিনের এয়ার ইনলেট সিস্টেম কি ভাবে কাজ করে ...?
ইঞ্জিনের এয়ার ইনলেট সিস্টেম কি ভাবে কাজ করে ...?
প্রথমে ইঞ্জিনের এক্সষ্ট গ্যাস দ্বারা টার্বেচার্জার টার্বাইন হুইল ঘুরে, যার ফলে অপর দিকে কমপ্রেসার হুইলও ঘুরে । ফলে কমপ্রেসার হুইল বাহির থেকে এয়ার ফিল্টারের মাধ্যমে বাতাসকে টেনে নেয়। এই বাতাস গরম ও হালকা থাকে। তাই এর ঘনত্ব বাড়ানোর ও ঠান্ডা করার জন্য আফটার কুলার (ইন্টার কুলার) এ নিয়ে যাওয়া হয়। সেখানে বাতাস কিছুটা ঠান্ডা হয়ে সিলিন্ডার হেড দিয়ে এয়ার ইনলেট ভাল্বের মাধ্যমে কম্বাশ্বন চেম্বারে যায় এবং ফুয়েল কে জ্বালাতে সাহায্য করে।
#এয়ার ইনলেট সিস্টেমের সমস্যা ও তার সমাধানের উপায় ...
এয়ার ফিল্টার অবশ্যিই ক্লিন থাকতে হবে। এয়ার ফিল্টার পরিস্কার না থাকলে এয়ার-ফুয়েল রেশিও ঠিক থাকবে না, ফলে মিস-ফায়ার হবে ও সিলিন্ডার হেড এর এক্সষ্ট লাইন গরমে লাল হয়ে যাবে এবং কালো ধোয়া বের হবে। এতে ইঞ্জিন বেশী লোড নিতে পারবে না। এর জন্য প্রয়োজনে নতুন ফিল্টার ব্যবহার করতে হবে।
ইঞ্জিনের টার্বোচার্জার যদি ঠিক ভাবে কাজ না করে বা প্রয়োজনমত বাতাস না নিতে পারে, তা হলে ও ইঞ্জিন (৫০-৬০)% এর বেশী লোড নিতে পারবে না।
ইঞ্জিনের আফটার কুলারে যদি ময়লা জমে তা হলে বাতাস ঠান্ডা হতে পারে না ফলে বাতাসের ঘনত্ব কম থাকে এবং এতে ইঞ্জিনে মিসফায়ার হবে (এক্সাষ্ট লাইনে ফায়ার হবে) ও ইঞ্জিনে নকিং বা ডেটোনেশন হবে। তাই প্রয়োজনে অবশ্যিই আফটার কুলার পরিস্কার করতে হবে।
Md.Tushar Mahmud
Engineering Services of Bangladesh,
(ESB Ltd), Faridpur.
Comments
Post a Comment